প্রা`ণঘাতী ক`রোনা থেকে বাঁচতে পু`রো বিশ্বজুড়ে চলছে এই ভাই’রাস থেকে পরিত্রাণ পাওয়ার চেষ্টা। বিশ্বের বড় বড় বিজ্ঞানী ও বিশেষজ্ঞদল ক’রোনার ভ্যাকসিন বা ও’ষুধ বের করতে দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন। এবার ব্রিটেনের বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দিয়েছে এক স্বস্তির সংবাদ। তারা দাবি করেছে, আর মাত্র ৬ সপ্তাহের মধ্যেই চলে আসতে পারে ক’রোনাভা’ইরাসেের ভ্যাকসিন। এখনো পরীক্ষা নিরীক্ষার মধ্যে থাকা এই ভ্যাকসিন জুন মাসেই বাজারে ছাড়া হতে পারে।

তার আগে এটি দেয়া হবে ব্রিটেনের এনএইচএস কর্মীদের মধ্যে।ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ডের সঙ্গে আছে ফার্মাসিউটিক্যাল জায়ান্ট আস্ট্রাজেনকা। তারা এর উৎপাদন ও বৃহৎ পরিসরে বণ্টনের দায়িত্বে আছে। এদিকে ক’রোনা চিকিৎসায় ইবোলার ও’ষুধ রেমডেসিভির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। আস্ট্রাজেনকার সঙ্গে অক্সফোর্ডের সমঝোতার বি’ষয়টি বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে।

দ্য মিরর জানিয়েছে, এই সমঝোতার ফলে দ্রুতই বিশ্বের সব প্রান্তে পৌঁছে দেয়া যাবে কোভিড-১৯ ভ্যাকসিন। ইতোমধ্যে মানবদেহে এই ভ্যাকসিন প্রবেশ করানো হয়েছে। এতে ব্রিটেনের শত শত স্বেচ্ছাসেবী অংশ নিয়েছে। প্রথম ও’ষুধ অনুমোদন যুক্তরাষ্ট্রে: ক’রোনা চিকিৎসায় রেমডেসিভির ও’ষুধকে অনুমোদন দেয়ার কথা জানিয়েছেন মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প। এটাই এই ভাই’রাসের চিকিৎসায় প্রথম কোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপ ও ও’ষুধ। উৎপাদনকারী কোম্পানি জিলিড ১৫ লাখ ডেমডিসিভির স্যাম্পল সরবরাহ দেবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃক’রোনা ভাই’রাসের ম’হামা’রি যেন যু’দ্ধাবস্থাকেও হার মানিয়েছে ব্রিটেনে। ক’রোনায় মাত্র ৪ দিনের ব্যবধানে মা ও নানীকে হারিয়ে ভীত হয়ে ৭ বছরের ইভানের হৃদয় বিদারক প্রশ্ন পিতা ক্রিস ক্যাডবির কাছে। ‘হু ইজ নেক্সট ডেডি? ইজ ইট গয়িং টু বি ইউ ওর ইজ ইট গয়িং টু বি মি’ (এর পরে কে বাবা? তুমি না আমি মৃ’ত্যুবরণ করতে যাচ্ছি? স্কাই নিউজকে এভাবেই বর্ণনা করছিলেন ক্রিস ক্যাডবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here