কার্বণ নিঃসরণ কমানো না গেলে এ শতাব্দীর শেষে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা এক মিটারেরও বেশি বাড়ার আ’শঙ্কা করা হচ্ছে। যা ধারণার চেয়েও দ্রুত গতিতে বাড়ছে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা।

জার্মানির পোটসড্যাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চেরস গবেষক ও জরিপটির অন্যতম লেখক স্টিফান র‍্যামসটর্ফ বলেন, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়ায় বহু উপকূলীয় শহরের বি’ষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে হবে।

যেমন মিয়ামী, নিউইয়র্ক, আলেক্সান্দ্রিয়া, ভেনিস, ব্যাংকক-এগুলো কেবলমাত্র উদাহরণ। এর মধ্যে অনেকগুলোর রক্ষা করতে না পারায় শেষ পর্যন্ত বসবাস বাদ দিতে হতে পারে।

একশোরও বেশি বিশেষজ্ঞের করা এক জরিপে উঠে এসেছে এ চিত্র। মেরু অঞ্চলের বরফ গলে যাওয়া এবং জলবায়ু সংক্রান্ত নতুন জানাশোনার ভিত্তিতে বিজ্ঞানীরা বলেছেন, জাতিসংঘের ধারণার চেয়ে আগেই উপকূলীয় শহরগুলো রক্ষার প্রস্তুতি নেয়া উচিত।

আগামী বছর ২৩০০ সালের মধ্যে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা পাঁচ মিটার পর্যন্ত বাড়বে বলে সতর্ক করেছেন তারা। ক্লাইমেট অ্যান্ড অ্যাটমোসফেরিক জার্নালে প্রকাশিত এক জরিপের বরাতে এই খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃরাষ্ট্রীয় প্যানেলের (আইপিসিসি) মূলত বিভিন্ন বৈজ্ঞানিক ওয়ার্কিং গ্রুপের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে কাজ করে থাকে। আইপিসিসি’র ধারণা কার্বণ নিঃসরণের বর্তমান গতি চলতে থাকলে ২১০০ সাল নাগাদ সমুদ্র পৃষ্ঠের উচ্চতা এক দশমিক এক মিটার পর্যন্ত বাড়তে পারে।

তবে নতুন প্রকাশিত জরিপে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা আরও বেশি বাড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এ জরিপটি পরিচালনা করেছেন।

এতে সহায়তা দিয়েছে বিশ্বের সাতটি গবেষণা প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যায় এবং জার্মানির পোটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চ।

নতুন প্রকাশিত গবেষণা জরিপে বলা হয়েছে, কার্বণ নিঃসরণ বাড়তে থাকা আর বিশ্বের তাপমাত্রা প্রাক শিল্প যুগ থেকে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস বাড়তে থাকলে ২১০০ সাল নাগাদ সমুদ্র পৃষ্ঠের উচ্চতা আজকের থেকে আরও ছয়শো সেন্টিমিটার থেকে এক দশমিক তিন মিটার পর্যন্ত বাড়তে পারে।

এতে উপকূলীয় এলাকার লাখ লাখ মানুষের বাসস্থান ডুবে যাওয়ার আ’শঙ্কা রয়েছে। তবে মানবজাতি যদি তাপমাত্রার বৃ’দ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখতে পারে তাহলে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়বে মাত্র পাঁচশো সেন্টিমিটার। যা মো’কাবিলা করা অনেক বেশি সহজ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here