পৃথিবীর নি’য়ম বড়ই অ’দ্ভু’ত! আমাদের চার পাশে ঘ’টে যাচ্ছে অ’হ’র’হ ঘ’টনা, যার মূ’ল্য দিতে হ’য়তো কেউ পারবে না। গ’রি’ব অ’সহা’য় চ’র’ম ‘দুঃখি মানুষের পা’শে যেনো কেউ নে’ই! ধ’নিরা দিন দিন আ’রো ধ’নি হয় আর গ’রি’ব’রা দিন দিন আরো গ’রি’ব হয়, কি আশ্চর্য! একফোটা দু’ধ পেতে মৃ’ত মায়ের পাশে অ’বু’ঝ শি’শুর আ’র্ত’না’দ!

ঘ’ট’নার সূত্রপাত সম্প্রতি ভারতের মধ্যপ্রদেশের একটি অ’জপা’ড়া গায়ে। এমনই ম’র্মা’ন্তি’ক দৃ’শ্যে’র দেখা মিলেছে! যেখানে মায়ের পাশে শু’য়ে মাকে ডা’ক’ছে অ’বু’ঝ শি’শু। কিন্তু স’ন্তানের ডা’কে সা’ড়া নেই মায়ের। মা যখন সা’ড়া দি’চ্ছে না তখন অ’বু’ঝ শি’শুটি মায়ের পাশে শু’য়ে নি’জেই চে’ষ্টা করছে মায়ের বু’কে’র ‘দুধ পা’নে’র। এরপরেও সা’ড়া দি’চ্ছে না মা। কারণ ওই অ’বু’ঝ স’ন্তানটি জা’নে না তার মা মা’রা গে’ছে।

দেখা যায়, এক মায়ের নি’থ’র দে’হ প’ড়ে রয়েছে রেল’লাই’নের পাশে। মায়ের পাশে বসে শি’শুটি মায়ের বু’কে’র দু’ধ পা’নে’র চে’ষ্টা করছে ১৭ মাস বয়সী অ’বু’ঝ স’ন্তান।

ম’নু বাল্মিকি নামে এক প্র’ত্য’ক্ষদ’র্শী জানান, আমরা যখন দূ’র থেকে ঐ নারীর ম’র’দে’হ দেখতে পাই তখন আমরা পু’লিশকে খ’বর দেই। কিন্তু আমরা যখন ওই শি’শুকে দেখতে পাই তখন আমাদের সবার চোখে জ’ল এসে গিয়েছে। কারণ বাচ্চাটি তার মৃ’ত মায়ের বু’কে’র দু’ধ পা’নে’র চে’ষ্টা করছিল। নি’হ’ত মায়ের দু’ধ পা’নে’র ছবি কাঁ’দা’চ্ছে বিশ্ব বি’বে’ককে।

সং’স্থাটি জানায়, মি’য়া’ন’মার থেকে পাওয়া নতুন উ’পগ্রহ-চি’ত্রে রো’হি’ঙ্গা মু’সলিম গ্রামের ২৬ শ’র বেশি বাড়ি আ’গু’নে পু’ড়ি’য়ে দেয়ার চি’ত্র দেখা গেছে। এসব ছবি গ’ভী’রভা’বে উ’দ্বেগ’জন’ক।

রা’খা’ইন প্রদেশের উত্তরাঞ্চলে মি’য়া’ন’মার বা’হিনী’র ধ্বং’স’লী’লার মাত্রা যা ভা’বা হয়েছিল, তার চাইতে অ’নেক বে’শি বলে ধা’র’ণা করছেন তারা। এদিকে মি’য়ান’মার থেকে পা’লি’য়ে আসা রো’হি’ঙ্গা শর’ণা’র্থী’রা বলছেন, মিয়া’নমা’রের সৈ’ন্যরা তাদের বা’ড়িঘ’রে আ’গু’ন দিয়ে জ্বা’লি’য়ে দিচ্ছে।

অন্যদিকে জা’তিসং’ঘের অনুমান অনুযায়ী এখন পর্যন্ত কয়েক ল’ক্ষ্যা’ধিক শ’রণা’র্থী বাংলাদেশে প্রবেশ করেছে। অন্য আরও প্রায় অ’র্ধল’ক্ষাধি’ক লোক সী’মান্ত এলাকায় না’ফ নদীর তীর বরাবর আ’ট’কে আছে। সেখানে এখন চ’র’ম মা’নবি’ক সং’ক’ট চলছে। মিয়া’নমা’রের সে’নাবা’হিনী নতুন করে দ’ম’ন অ’ভিযা’ন শুরুর পর গত এক সপ্তাহে প্রায় ৭৫ হাজার রো’হি’ঙ্গা বাংলাদেশে পা’লি’য়ে এসেছে। ত্রাণ শি’বি’রগু’লোতে ধার’ণক্ষ’মতার অ’তিরি’ক্ত রো’হি’ঙ্গা ইতোমধ্যে আ’শ্রয় নিলেও প্রতিদিন এ সংখ্যা বে’ড়ে চলছে। জাতিসং’ঘের শ’রণা’র্থী বি’ষয়ক সং’স্থা ইউএনএইচসিআরের এক কর্মকর্তা রোববার এ তথ্য জানিয়েছেন।

ইউএনএইচসিআরের আঞ্চলিক মুখপাত্র ভিভিয়ান ট্যান আল-জাজিরাকে বলেছেন, গত ২৫ আ’গস্ট স’হিংস’তা শুরুর পর ক’মপ’ক্ষে ৭৩ হাজার রো’হি’ঙ্গা সী’মা’ন্ত পাড়ি দিয়েছে। আরও কয়েক হাজার বাংলাদেশে প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। তিনি বলেন, ‘এদের অধিকাংশই অ’ব’স’ন্ন, কেউ বলছে তারা কয়েক দিন ধরে’ অ’না’হা’রে এবং কেউ বলছে গত ক’য়েক’দি’নের ঘ’ট’নায় তারা মা’নসি’কভা’বে বি’ধ্ব’স্ত।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here