১৭ মার্চ ২০০৭। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের গৌরবময় একটি দিন। আইসিসি বিশ্বকাপের ম্যাচে সেদিন ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। এমন নয় যে, টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে সেটাই প্রথম জয়। তবে সেই অসাধারণ অর্জনে প্রথমবারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব পার হওয়ার রসদ পেয়েছিল টাইগাররা।

পরে নিশ্চিত করেছিল সুপার এইটে খেলা। ১৩ বছর পর সেই দিনটিকে স্মরণ করলেন সদ্যই বাংলাদেশের ওয়ানডে সংস্করণের নেতৃত্ব ছেড়ে দেওয়া মাশরাফি বিন মর্তুজা।

শুধু যে স্মরণ করেছেন তা-ও নয়, জানতে চেয়েছেন ভারত বধের জয়সূচক রানটি নেওয়ার সময়ে টাইগার ভক্তদের অবস্থানও। ওই ম্যাচের বেশ কিছু ছবি কোলাজ করে সামাজিক মাধ্যমে আপলোড করে মাশরাফি লিখেছেন, ‘১৩ বছর আগের এই দিনে, আমরা ভারতকে প্রথমবারের মতো আইসিসি বিশ্বকাপে হারিয়েছিলাম। আপনারা তখন কোথায় ছিলেন যখন জয়সূচক রানটি আসে?’

মাশরাফির করা সে প্রশ্নের উত্তর দিচ্ছেন অনেকেই। স্মৃ’তি হাতড়ে জানাচ্ছেন নিজেদের অবস্থানের কথা। এমন ঐতিহাসিক জয়ের আনন্দ কে কীভাবে উদযাপন করেছিলেন, তা-ও জানাচ্ছেন অনেকেই।

মাশরাফির জন্য ম্যাচটি ছিল অন্যরকম প্রাপ্তির। প্রথমত, জয়ের মূল নায়ক ছিলেন তিনি, তার ওপরে, আগের দিনই প্রিয় বন্ধু ও জাতীয় দলের ক্রিকেটার মানজারুল ইসলাম রানাকে হারিয়েছিলেন। বন্ধু হা’রানোর শো’ককে শক্তিতে পরিণত করে প্রতিজ্ঞা করেছিলেন, ম্যাচ জিতে রানাকে উৎসর্গ করবেন। শেষ পর্যন্ত কথা রেখেছিলেন তিনি। দেশকে এনে দিয়েছিলেন অসাধারণ এক জয়।

শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গু’লি, রাহুল দ্রাবিড়দের নিয়ে গড়া শক্তিশালী ভারতকে হারিয়ে শুধু গ্রুপ পর্ব পার হওয়া নয়, ক্রিকেটারদের মধ্যে আত্মবিশ্বাসও তৈরি হয়েছিল যে, ‘আমরা চাইলেই পারি’।

এর আট বছর পর দেশের ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়ক মাশরাফির হাত ধরেই প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠে বাংলাদেশ। পরবর্তীতে টাইগাররা বিশ্ব ক্রিকে’টের অন্যতম সেরা দলের তকমা পেয়েছিল তার নেতৃত্বেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here