চেচেন কি’শোরের হাতে নি’হ’ত স্যামুয়েল প্যাটির শেষ কৃত্যানুষ্ঠানে এক কথা বলেন ইমানুয়েল ম্যাঁক্রো। অনুষ্ঠানে যোগ দিয়ে ম্যাঁক্রো বলেন, ‘তাকে হ’ত্যা করা হয়েছে কারণ ইসলামপন্থী উ’গ্রবা’দীরা আমাদের ভবি’ষ্যত কে’ড়ে নিতে চায়। আমরা তা হতে দে’বো না।

এদিকে শিক্ষক হ’ত্যার ঘ’টনার আরো দুজন কি’শোরের বিরু’দ্ধে মা’ম’লা দা’য়ের করা হয়েছে। ১৪ এবং ১৫ বছর ব’য়সী ওই দুই কি’শোর স্যামুয়েল প্যাটির স’ন্ধান দেওয়ার জন্য কাজ করেছেন বুধবার জানিয়েছেন ফ্রান্সের স’ন্ত্রাসবি’রো’ধী প্র’সিকিউটর জ্যান-ফ্রাঙ্কোয়েস রি’কার্ড। এই ঘ’টনায় এখন পর্যন্ত সাতজনের বি’রুদ্ধে মা’মলা দা’য়ের করা হলো।

গত শুক্রবার প্য়ারিসের রাস্তায় শিক্ষক স্যামুয়েল প্যাটিকে ‌‌‌‌‌‌‌’আল্লাহু আকবর’ বলে হ’ত্যা করেছিল এক কি’শোর। কারণ, ওই শিক্ষক ক্লাসে মহানবীর কা’র্টুন দেখিয়ে মত প্র’কাশের স্বা’ধীনতার ব্যাখ্যা দিয়েছিলেন। শিক্ষকের ও’পর হা’ম’লা’কারী আব’দৌলখ নামের ওই তরুণ ঘ’টনাস্থলেই পু’লিশের গু’লিতে নি’হ’ত হয়।

এরপর থেকে ফ্রান্সে ইসলাম বি’দ্বেষ এখন তুঙ্গে। দেশটির প্রে’সিডেন্টসহ সকলেই এই ব্যা’পারে কথা বলছেন। অনেকে বলছেন, প্যারিস মু’সলিম’দের জন্য নিজেদের দুয়ার ব’ন্ধ করে দিতে পারে। এর আগে ম্যা’গাজিন শার্লে হে’বদোর কার্যালয়ে যারা হা’ম’লা করেছিলো তারাও ছিলো শ’রণার্থী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here