সৌদি আরবের রাজধানী রিয়াদে বৈদ্যুতিক তার ও অন্যান্য সরঞ্জাম চুরির অ’ভিযোগে ৮ ভারতীয় নাগরিককে গ্রে’ফতার করেছে পু’লিশ। চুরির শা’স্তি হিসেবে সৌদি আইন অনুযায়ী এসব ভারতীয়দের হাত কে’টে নেয়া হতে পারে। রিয়াদ পু’লিশের বরাত দিয়ে সৌদি পাবলিক সিকিউরিটি অধিদফতর ১১ এপ্রিল শনিবার এই তথ্য প্রকাশ করে।

রিয়াদ পু’লিশের গণমাধ্যম শাখার মুখপাত্র লে. কর্নেল সাকের আল তুয়াইজরি সৌদি গণমাধ্যমকে বলেছেন, সংঘবদ্ধ এই চোরের দলের সদস্যদের সবাই ভারতীয়। তাদের বয়স ৩০-৫০ বছরের মধ্যে। তারা দীর্ঘদিন ধরে রিয়াদে বৈদ্যুতিক তার চুরি করে আসছিলেন।

আল তুয়াইজরি আরও বলেছেন, রিয়াদ মহানগরীর বিভিন্ন এলাকা থেকে এই চোরের দল প্রায় তিন কোটি ৭০ লাখ রুপির বৈদ্যুতিক সরঞ্জাম চুরি করেছে। তাদেরকে বিচারের আওতায় আনা হয়েছে।

এদিকে সৌদি আরবের ইসলামী আইনে চুরির অ’পরাধে ওই ৮ ভারতীয়র কী শা’স্তি হতে পারে জানতে চাইলে প্রায় দুই দশক ধরে রিয়াদে থাকেন এরকম একজন ব্যবসায়ী বলেন, চুরির অ’ভিযোগ প্রমাণিত হলে সাধারণত চোরের হাত কে’টে দেয়া হয়। এখানে যেহেতু সংঘবদ্ধভাবে কোটি টাকা মূল্যের চুরি সংঘটিত হয়েছে, এজন্য হাত কে’টে নেয়ার পর মেয়াদে কা’রাদ’ণ্ড ও জরিমানা হতে পারে।

করোনা থেকে বাঁচতে হলে আল্লাহর দিকে ফিরতে হবে: মুফতী তক্বী উসমানী

পাকিস্তানের প্রখ্যাত আলেমে দ্বীন মুফতী তক্বী উসমানী বলেছেন, করোনাভাইরাস থেকে বাঁচতে হলে আমাদের আল্লাহর দিকে ফিরতে হবে। যাবতীয় সতর্কতার সাথে মসজিদে নামাজও অব্যাহত রাখতে হবে। মঙ্গলবার (১৪ এপ্রিল) করাচী প্রেসক্লাবে মসজিদ খুলে দেওয়া প্রসঙ্গে আলেমদের সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মুফতী তক্বী উসমানী বলেন, করোনাভাইরাস থেকে বাঁচতে হলে আমাদের প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে।

কিন্তু মসজিদেও নামাজের পাব’ন্দি করতে হবে। মুসুল্লি গণ প্রয়োজনীয় দূরত্ব বজায় রেখে দাঁড়াবে। তিনি আরো বলেন, অনেকে করোনাভাইরাসের কী সেটাই বুঝেনা।

বাজার, সুপারমার্কেট ইত্যাদি খোলা রাখা হয়েছে। সেখানেও প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা উচিত। তিনি আলেমদের উদ্দেশ্য করে বলেন, আমাদের ছোট ভুল যেনো বড় কোনো অনুশোচনার কারণ না হয়। জুম’আতে খুতবা যেনো ৫ মিনিটের দৈর্ঘ্য না হয়।

জুম’আতে বয়ান হবেনা। মসজিদের কার্পেট তুলে ফ্লোরে নামাজ আদায় করতে হবে। ওজু নিজ ঘর থেকে করে আসবে। এবং সুন্নত ও নফল ইত্যাদি নিজ ঘরে আদায় করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here