সম্ভবত করো’না র উত্তর মিলতে চলেছে। সাফল্য এল করো’না ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষাতে। লকডাউন, সোশ্যাল ডিসট্যান্সিং- এসবের ফলে করো’না ভা’ইরাসকে থামানো গেছে, একথা বলা যাবে না।

বিজ্ঞানীরা জা’নাচ্ছিলেন, করো’না র একমাত্র উত্তর তার ভ্যাকসিন। সেই পরীক্ষা-নিরীক্ষায় প্রাথমিক সাফল্য এল। জা’না গেছে প্রা’ণীদের ওপর করো’না ভ্যাকসিনের যে পরীক্ষা করা হয়েছিল, তা সফল হয়েছে।

বিশ্ব স্বা’স্থ্য সংস্থা জা’নাচ্ছে, গোটা বিশ্ব জুড়ে করো’না ভা’ইরাসের মো’কাবিলায় প্রায় ৭০টি ভ্যাকসিনের ওপর কাজ চলছে। এর মধ্যে ৩টি মানব শ’রীরে পরীক্ষা হবে।

রিপোর্ট বলছে, চীনা গবেষকরা ইতিমধ্যেই বাঁদর ও ইঁদুরের ওপর যে ভ্যাকসিনের পরীক্ষা করেছিলেন, তা সফল হয়েছে।

SARS-CoV-2-এর অ্যান্টিবডি তৈরি ক’রতে সক্ষম হয়েছে ভ্যাকসিনটি। bioRxiv নামে এক জার্নালে প্র’কাশিত হয়েছে এই তথ্য। দুটি ভিন্ন ডোজে এই ভ্যাকসিনের পরীক্ষা চলে। ৩ ও ৬ মাইক্রো’গ্রাম ভ্যাকসিন ইঁদুর ও বাঁদরদের দেওয়া হয়।

জা’না গেছে. শুধু করো’না ভা’ইরাস নয়, কমপক্ষে আরও ১০ রকমের ভা’ইরাস নির্মূল ক’রতে সক্ষম এই ভ্যাকসিন। এদিকে, এবার করো’না ভা’ইরাসের ভ্যাকসিন ট্রায়াল শুরু হতে চলেছে, এমন সুখবর জা’নাচ্ছে ব্রিটেন সরকার।

করো’না র ভ্যাকসিন মানব শ’রীরে পরীক্ষা ক’রতে চলেছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। আশা করা যাচ্ছে এতে নির্মূল হবে করো’না ভা’ইরাস। এটির নাম ChAdOx1 nCoV-19।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here