বিশ্বজুড়ে মহামারি করোনায় প্রা’ণ গেছে হাজার হাজার মানুষ। এই পরিস্থিতিতে শুরু হয়েছে মুসলিমদের পবিত্রতা ও ইবাদতের মাস মাহে রমজান। আর এই রোজার মাসে ইসলাম ধর্মকে আরো ভালোভাবে বুঝতে, ইসলাম ধর্মের মহানুভবতা বুঝতে রোজা রাখছেন ব্রিটিশ অমুসলিম এমপি পল ব্রিস্টো। ইংল্যান্ডের পিটারবারোরের কনজারভেটিভ পার্টির সাংসদ পল ব্রিস্টো।

রোজার রাখার বি’ষয়টি জানিয়ে টুইটারে এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘রমজান হলো উপাসনার সময়। রমজানের প্রথম সপ্তাহে আমিও রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছি।

আমি মুসলমান নই। তবে আমার শহর পিটারবারোতে বসবাসরত আনুমানিক ২০ হাজার মুসলমানের সঙ্গে এই অভিজ্ঞতা নিতে চাই। আমি ইসলাম সম্পর্কে আরো ভালোভাবে বুঝতে চাই।’ করোনার কারণে যুক্তরাজ্যজুড়ে চলছে লকডাউন। এর মধ্যে রমজানে কীভাবে কী করতে হবে সেই বি’ষয়ে বিশেষ নির্দেশিকা প্রকাশ করেছে মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)।

এছাড়া স্থানীয় গণমাধ্যম পিটারবারো টেলিগ্রাফে এই ব্রিটিশ এমপি বলেছেন, ‘এটা স্পষ্ট যে, মুসলিমরা রমজানে রোজা পালন করলে শুধু তাদের ধর্মীয় অনুশাসন মানা হয় না; এর মাধ্যমে তাদের মধ্যে শৃঙ্খলাবোধ, ত্যাগ এবং অ’সহায়দের জন্য সহানুভূতি জাগ্রত হয়।’

তিনি বলেন, ‘মুসলমানদের বিশ্বাস তথা ইসলাম সম্পর্কে যতই জানছি, নিজেকে ততোই উপলব্ধি করছি। রোজা যদিও আমার মানসিক শক্তি ও শৃঙ্খলার পরীক্ষা নিচ্ছে তবে এটা আমাকে সহকর্মীদের মধ্যে অন্তরঙ্গতায় জড়িয়ে নিচ্ছে।’ যুক্তরাজ্যজুড়ে অনেকগুলো মসজিদ তাদের অনলাইন প্রোগ্রাম চালু করেছে। এরই মধ্যে ইমামরা তাদের সম্প্রদায়ের সঙ্গে সামাজিক দূরত্ব মেনে মিশে মনোবল বৃ’দ্ধির করার চেষ্টা করছেন। মিডিলইস্ট মনিটর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here